ব্লগার blogger এর সুবিধা

ব্লগার এর সকল ফিচার সহজ হওয়াই যেকেউ চাইলেই তার নিজস্ব একটি ফ্রি ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন। Blogger দিয়ে ব্লগ তৈরী করা আমার খুবই ভাল লাগে। আজকে আমি আপনি আপনাদের এর কয়েকটি সুবিধা তুলে ধরব। আশা করি সবাই ভাল লাগবে।

১. Blogspot কি ?

Blogs, web-logs এর সংক্ষিপ্ত রূপ। আমার মতে, Blogspot হল এমন একটি platforms যেখানে আপনি নিজের লেখা (যেটা হবে যে কোন বিষয়ের উপর) নিয়মিত আপডেট করতে পারবেন, অনলাইন সংবাদপত্রের মত। বিভিন্ন ধরণের সাইট যেমন: Blogspot, Livejournal, Webs, Webnode,Weebly, Wix, WordPress etc.  আপনাকে একটি ব্লগ/ব্যক্তিগত ওয়েবসাইট তৈরীর সুযোগ দিবে।

২. Blogspot ব্যবহারের সুবিধা :

ফ্রি Blog Services

ব্লগার এর হোস্টিং গুগলের নিজস্ব সার্ভারে হোস্টিং । অর্থাৎ তাদের সদস্যদের জন্য অর্থাৎ যারা Blogspot ব্যবহার করে তাদের জন্য ফ্রি হোস্টিংয়ের ব্যবস্থা করেছে।

ব্লগ তৈরী সহজ :

ব্লগ তৈরী করা খুবই সুবিধা জনক। এর প্রথম পেজ থেকে মাত্র তিনটি step পার করলেই আপনার পছন্দে ব্লগ তৈরী সম্পন্ন।

সবকিছুই  Unlimited :

সবচেয়ে ভাল বিষয়টি হল এই সার্ভিসে আপনি পাচ্ছেন Unlimited bandwidth, unlimited space, unlimited hosting, and unlimited access, especially শুধু theme এর জন্য। Blogspot ব্যবহারকারীদের জন্য এটি অনেক বড় সুবিধা বলা যায়। তাছাড়া  WordPress free version ব্যবহারকারীরা পাচ্ছে মাত্র 3 GB space  এবং limited  bandwidth.

Upgrade ছাড়াই Theme modify :

theme এর জন্য ছোট্ট কথা হল, আপনি এখানে নিজের মত করে থিম সাজাতে পারবেন, যা wordpress এ করতে সক্ষম নন। WordPress এর সাধারণ ব্যবহারকারীরা তাদের থিম modify/change করতে পারেনা যতক্ষন না তার premium service এ upgrade না করবে। যার জন্য টাকা গুণতে হবে। অথচ আপনি Blogspot এ এই সুবিধাটি পাচ্ছেন একেবারে ফ্রি।

৩. Blogspot তৈরী করতে যা জানা লাগবে :

ইন্টারনেট ব্রাউজিং সম্পর্কে সাধারণ জ্ঞান থাকলে যথেষ্ঠ। যেমন যে কোন সাইট ভিসিট করা, সাইটে রেজিষ্ট্রেশন করতে পারা ইত্যাদি। তাছাড়া আমার টিউটোরিয়ালগুলো দেখলে নতুন যে কেউ একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করতে পারবে।

৪. Blogspot দিয়ে যেভাবে টাকা আয় করবেন :

Google এর Subdomain হল Blogspot.com। যার কারণে Google Adsense ব্যবহার করে যে কেউ Blogspot দিয়ে তৈরী করা blog দিয়ে টাকা অর্জন করতে পারবেন। Google Adsense হল, Google এর Pay Per Click (PPC) Programs. Google Adsense এ রেজিষ্ট্রেশন করলে সেখানে আপনাকে একটি বিজ্ঞাপনের কোড দিবে। সেই কোডটি আপনাকে আপনার Blogspot ব্লগে বসাতে হবে। এখন যে কেউ আপনার ঐ বিজ্ঞাপনে ক্লিক করলেই প্রতি ক্লিকের জন্য আপনাকে Google টাকা প্রদান করবে। যা WordPress ব্যবহারকারীরা ফ্রিতে করতে পারে না।

Demo team

X