কম্পিউটার বা প্রসেসরের অতিরিক্ত উত্তাপ
আপনার কম্পিউটার এবং প্রসেসর অতিরিক্ত গরম হচ্ছে না তা নিশ্চিত করুন। অতিরিক্ত তাপ কম্পিউটারের কর্মক্ষমতা হ্রাস করতে পারে কারণ বেশিরভাগ অপারেটিং সিস্টেম তাপ-সম্পর্কিত সমস্যাগুলি পূরণ করতে সহায়তার জন্য স্বয়ংক্রিয়ভাবে প্রসেসরের গতি হ্রাস করে।
ধুলাবালি, ময়লা এবং চুল আপনার কম্পিউটারের অভ্যন্তরে যথাযথ বায়ুপ্রবাহকেও সীমাবদ্ধ করতে পারে, যার ফলে একটি কম্পিউটার অতিরিক্ত গরম হয়ে যায়। আপনার কম্পিউটার কেসটি পরিষ্কার এবং ভক্তদের বাধা দেওয়া হয়নি তা নিশ্চিত করুন।

প্রসেসরের গতি বৃদ্ধি বা আপগ্রেড করুন

প্রসেসরের গতি বৃদ্ধি (সিপিইউ) আপনার কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করতে পারে। প্রসেসরের গতি বাড়ানোর জন্য দুটি বিকল্প রয়েছে: ওভারক্লকিং বা আপগ্রেড।
প্রসেসরকে ওভারক্লোক করা মানে স্টিবে চালানোর জন্য যা ডিজাইন করা হয়েছে তার বাইরে গতি বাড়ানো। ওভারক্লোকিং প্রসেসরের গতি বাড়িয়ে তুলতে পারে, তবে বৃদ্ধি প্রায়শই খুব তাৎপর্যপূর্ণ হয় না, ফলস্বরূপ সম্ভবত 10% বা 20% গতি বৃদ্ধি পায়। তদ্ব্যতীত, প্রসেসর নিজেই ওভারক্লক হওয়ার জন্য সক্ষম হতে হবে। আপনার কম্পিউটারে প্রসেসরের জন্য স্পেসিফিকেশনগুলি খুঁজে বের করতে হবে এটি ওভারক্লক করা যায় কিনা তা নির্ধারণ করার জন্য। একটি ওভারক্লকড প্রসেসর আরও বেশি তাপ উত্পন্ন করে, এইভাবে প্রসেসরের থেকে অতিরিক্ত তাপ টানতে আরও শক্তিশালী তাপ সিঙ্ক এবং ফ্যানের প্রয়োজন হয়।

demo team

ওভারক্লকিংয়ের একটি নিরাপদ বিকল্প আপনার কম্পিউটারে প্রসেসর আপগ্রেড করছে। এতে নতুন প্রসেসরের কী ধরণের ব্যবহার করা যেতে পারে তা নির্ধারণ করার জন্য আপনার মাদারবোর্ডের জন্য নির্দিষ্টকরণের প্রয়োজন। তারপরে আপনি বিদ্যমান প্রসেসরের জায়গায় নতুন প্রসেসরটি ইনস্টল করতে পারেন।


X